Sunday, June 10, 2012

Char Adhyay by Subrata Bandyopadhyay

Char Adhyay by Subrata Bandyopadhyay
      চার অধ্যায়
   সুব্রত বন্দ্যোপাধ্যায়


              (১)
তুমি যা চাও সব পাবে,
তলার ও কুড়োবে গাছের ও খাবে!
- এসো সেই মন্ত্রে দিই দিক্ষা-
দিনকে রাত করো, রাতকে দিন - এর নাম শিক্ষা!


              (২)
আমি ধর্মেও আছি, জিরাফেও আছি
মোমবাতি হাতে, নামাজেও আছি,
ভাতাতেও আছি, হাতাতেও আছি - 
ধংসেতে আছি, মিথ্যাতে আছি,
তাই তুমি আর আমি এত কাছাকাছি .....!


              (৩)
চাকরি দেবে দৌড়াবো -
দহন রোদে দৌড়াবো ...!
কলজে হাতে দৌড়াবো ...
একবারই তো দৌড়াবো ....!
   ...   ...   ...   ...
বন্ধনহীন আজ আমি, হাওয়ায় শুধু দৌড়াবো ...
অকুতোভয় মৃত্যুঞ্জয়, শুধুই আমি দৌড়াবো ...!
দহন রোদে মৃত্যু হলো, তবুও আমি দৌড়াবো ...
               ... অনন্তকাল দৌড়াবো ...
            
               (৪)
চাকরির প্রস্তাব দিল সরকার!
চাকরিটা বোনের বড় দরকার!
চাকরিটা নেবেকি আমার বোন
নিয়ে নে বোন, এরই নাম জীবন!
                                _______
                                _______   






No comments:

Post a Comment